আরব আমিরাত টুরিস্ট ভিসা | আরব আমিরাতে ভিসার আবেদন প্রক্রিয়া |

আরব আমিরাতে ভিসার আবেদন প্রক্রিয়া

আরব আমিরাতে অনেকেই টুরিস্ট ভিসা বা অনেকে ওয়ার্ক পারমিট ভিসা অথবা বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে যে থাকেন। আপনি যদি আরব আমিরাত ভ্রমণ করতে যেতে চান সে ক্ষেত্রে আপনার বেশ কিছু বিষয় জানা প্রয়োজন। মূলত সেই সকল বিষয়গুলো নিয়ে আজকের আর্টিকেল সাজানো হয়েছে। আপনি যদি আরব আমিরাত টুরিস্ট ভিসা সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তবে পুরো কন্টেন্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। নিম্নে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

আরব আমিরাত টুরিস্ট ভিসা

(আরবি: دولة الإمارات العربية المتحدة‎‎‎ দাওলাত্ আল্-ঈমারাত্ আল্-আরবিয়াহ্ আল্-মুত্তাহিদাহ্) মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন। এগুলি একসময় চুক্তিবদ্ধ রাষ্ট্র বা ট্রুসিয়াল স্টেটস নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে দেশগুলি স্বাধীনতা লাভ করে

প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতিকে কেন্দ্র করে আবর্তিত এবং ঐ লোকালয়ের নামেই এর নাম। আমিরাতের শাসনকর্তার পদবী আমির।সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের নাম হল আবু ধাবি, আজমান, দুবাই, আল ফুজাইরাহ, রাআস আল খাইমাহ, আশ শারজাহ্ এবং উম্ম আল ক্বাইওয়াইন। আবু ধাবি শহর ফেডারেশনের রাজধানী ও দুবাই দেশের বৃহত্তম শহর।

সংযুক্ত আরব আমিরাত একটি মরুভূমি দেশ। এর উত্তরে পারস্য উপসাগর, দক্ষিণ ও পশ্চিমে সৌদি আরব, এবং পূর্বে ওমান ও ওমান উপসাগর। ১৯৫০-এর দশকে পেট্রোলিয়াম আবিষ্কারের আগ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত মূলত ব্রিটিশ সরকারের অধীন কতগুলি অনুন্নত এলাকার সমষ্টি ছিল।

আরব আমিরাতে ভ্রমণ ও ভিসা

সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভিসায় বড় পরিবর্তন এসেছে। ৩ অক্টোবর থেকে দেশটিতে ভ্রমণ ভিসায় এই পরিবর্তন করা হয়েছে।

আমিরাতে ভ্রমণ ভিসার নতুন নিয়ম অনুযায়ী ৩০ ও ৬০ দিনের ভিসা দেবে কর্তৃপক্ষ। এর আগে দেশটিতে ৩০ ও ৯০ দিনের ভিসা ছিল৷ মূলত ৯০ দিনের ভ্রমণ ভিসা বাতিল করে ৬০ দিনের করা হয়েছে।

এ ছাড়া, সবচেয়ে বড় পরিবর্তন এসেছে জরিমানায়। নির্ধারিত ভিসার মেয়াদের চেয়ে বেশি সময় আমিরাতে থাকলে প্রতিদিন ১০০ দিরহাম করে জরিমানা দিতে হতো। এটি কমিয়ে ৫০ দিরহাম করা হয়েছে।

ইতোমধ্যে ভ্রমণ ভিসা নিয়ে আমিরাতে অবস্থানরত যাদের জরিমানা করা হয়েছে, তাদের অর্থদণ্ড ৫০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। অনলাইনে ভ্রমণ ভিসার জরিমানা চেক করতে গেলে দেখা যাচ্ছে, এর ৫০ শতাংশ মওকুফ করা হয়েছে।

আরব আমিরাতে ভিসার আবেদন প্রক্রিয়া

  • সংযুক্ত আরব আমিরাতে UAE এন্ট্রি পারমিট অনলাইনে আবেদন চলছে।
  • যারা ছুটিতে দেশে এসেছেন সকল ভিসাদ্বারীদের জন্য অনলাইনে  এন্ট্রি পারমিট আবেদন করতে হবে । অনলাইনে আবেদন ছাড়া কেউ টিকেট করে প্রবেশ করতে পারবে না।

আবেদনের জন্য যে সমস্ত ডকুমেন্ট লাগবে

আরব আমিরাত টুরিস্ট ভিসা বা ভিজিট ভিসার জন্য যে সকল ডকুমেন্ট প্রয়োজন হবে তা নিম্নে উল্লেখ করা হলো।
#পাসপোট কপি
#ভিসা কপি
#ইমারত আইডি
#মোবাইল নাম্বার
#পুরাতন টিকেট কপি
#ছবি
#আমিরাতের যেকোন একটা মোবাইল নাম্বার
#ই-মেইল আইডি

আরব আমিরাত টুরিস্ট ভিসা নিবন্ধনের লিংক

arabamiratvisa-bangladesh.nic.in/

টুরিস্ট ভিসা অনলাইনে নিবন্ধনের পর যা করতে হবে

visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData এই লিংকে। এখানে আপনার Passport Number, Nationality এবং Visa Issuing Authority- Dhaka সিলেক্ট করুন। তারপর Image Code লিখে সার্চ করুন। আপনার ছবি সহ ভিসার সকল তথ্য দেখতে পাবেন।

আরব আমিরাত টুরিস্ট ভিসা আবেদনের ফি কত

এন্ট্রি পারমিটের আবেদনের জন্য ফি নেয়া হচ্ছে ১ হাজার ২৫০ দিরহাম। এ খরচের মধ্যে ১ হাজার দিরহাম ভিসা ইস্যু ফি, ১০০ দিরহাম আবেদন ফি, ১০০ দিরহাম স্মার্ট পরিষেবা ফি, ২৮ দিরহাম ইলেকট্রনিক পরিষেবা ফি এবং ২২ দিরহাম ফেডারেল কর্তৃপক্ষের ফি।

ফেডারেল অথরিটি ফর আইডেনটিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্ট সিকিউরিটি (আইসিপি) নতুন এ ফি নির্ধারণ করেছে। কর্তৃপক্ষ বলছে, নতুন ফি নির্ধারণের মধ্য দিয়ে গোল্ডেন ভিসা প্রক্রিয়া আরো সহজ করা হয়েছে।

এনসিএম সূত্রে জানা গেছে, দেশের উত্তর-পশ্চিমের বাতাসের কারণে ধুলোবালি উড়ছে; যা কিছু এলাকায় দৃশ্যমান তা কমিয়ে দিয়েছে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। এ পরিস্থিতিতে গাড়ি চালানোর সময় চালকদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। এছাড়া যারা অ্যালার্জিতে ভুগছেন তাদেরও বাইরে যাওয়ার সময় সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

আরো জানতে ভিজিট করুন

নবীনতর পূর্বতন